ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

ডিজেলে কৃষককে ভর্তুকি, যা বললেন কৃষিমন্ত্রী

প্রকাশনার সময়: ২৫ নভেম্বর ২০২১, ০১:৩০

সেচকাজের জন্য কৃষকদের ডিজেলে ভর্তুকি দেয়ার প্রক্রিয়াটি বেশ জটিল, তাই আপাতত এ খাতে ভর্তুকির পরিকল্পনা নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিশ্ব বাজারে সারের দাম চারগুণ বাড়লেও দেশে সরকার এই মুহূর্তে সারের দাম বাড়াবে না।

ইউরোপের বাজারে কৃষিপণ্যের রপ্তানি এবং কৃষিখাতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে গত ৯ থেকে ১৮ নভেম্বর নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফর করেছেন কৃষিমন্ত্রীর নেতৃত্বে সরকারি ও বেসরকারি শিল্পোদ্যোক্তাদের একটি প্রতিনিধিদল। এ বিদেশ সফর ও কৃষির সাম্প্রতিক বিষয় নিয়ে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশে আন্তর্জাতিক মানের ল্যাব স্থাপন করে পেঁয়াজ ও আলু সংরক্ষণ করা হবে। নেদারল্যান্ডস এ বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দেবে। এ ছাড়াও তাদের কাছ থেকে জলবায়ু পরিবর্তনসহনশীল ফসলের জাত উদ্ভাবন, গ্রিন হাউজ ও গ্লাস হাউজ তৈরির ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা পাওয়া যাবে।

মন্ত্রী আরও বলেন, আমরা কৃষিকে লাভজনক ও বাণিজ্যিকীকরণ করতে চাই। এটি করতে হলে কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধি, দেশে কৃষি প্রক্রিয়াজাত শিল্পপ্রতিষ্ঠান স্থাপন ও প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বাজার বিস্তৃত করতে হবে। এতে উৎপাদন মৌসুমে কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি ও লাভ নিশ্চিত করা সম্ভব হবে। এসব উদ্দেশ্যকে সামনে রেখেই আমরা নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফর করেছি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন