ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

প্রবাসীদের টিকা জটিলতা কাটছে কবে?

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২১, ১৩:১৪
ফাইল ছবি

করোনাকালীন সময়ে প্রবাসীদের দুর্ভোগের শেষ নেই। দেশে এসে কর্মস্থলে ফিরতে না পারায় অনেকেই রয়েছেন হতাশার মধ্যে। স্বস্তি তো মিলছেই না বরং দীর্ঘ হচ্ছে ভোগান্তির তালিকা।

অনেকের আবার ফেরার সুযোগ থাকলেও ফ্লাইট না থাকা। আবার ফ্লাইট থাকলেও বিমানবন্দরে পিসিআর পরীক্ষার ব্যবস্থা হচ্ছে না। তা ছাড়া বিভিন্ন দেশের করোনার নির্দিষ্ট টিকা ও কোয়ারেন্টিন শর্ত তো আছেই।

একের পর এক এমন সমস্যা পিছু ছাড়ছে না প্রবাসীদের। ইতোমধ্যে কিছু সমস্যা থেকে উত্তরণ হলেও বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে টিকা। একটি হলো- টিকার জন্য দীর্ঘ প্রতীক্ষা। প্রবাসীদের দ্রুত টিকা দেওয়ার নির্দেশনা থাকলেও তাদের এসএমএস পেতে বিলম্ব হচ্ছে।

ক্ষেত্র বিশেষ ১৫ থেকে ২০ দিন পরেও এসএমএস পাওয়া যাচ্ছে না। আরেকটি হলো- সৌদি প্রবাসীদের সেখানে ফিরে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থাকার শর্ত। এ ক্ষেত্রে সৌদি প্রবাসী শ্রমিকদের গুনতে হচ্ছে ৭০ হাজার থেকে এক লাখ টাকা। কারণ দেশের বেশিরভাগ মানুষকে চীনের সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে। এই টিকা সৌদি আরব সরকার গ্রহণ করছে না। কূটনৈতিক ব্যর্থতায় ভুগতে হচ্ছে নিরীহ শ্রমিকদের।

সংশ্লিষ্টরা জানান, নিবন্ধনের তুলনায় স্বল্পসংখ্যক প্রবাসীকে টিকা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। অনেকে বলছেন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিএমইটির মাধ্যমে নিবন্ধন করলেও টিকার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। নিবন্ধনের এক মাসের বেশি সময় অতিবাহিত হলেও এখনো টিকা নেওয়ার এসএমএস আসেনি। এতে প্রবাসে ফেরা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। অনেকে এসএমএস পেয়ে টিকাকেন্দ্রে গেলেও মিলছে না টিকা। এ পরিস্থিতিতে গত ১১ সেপ্টেম্বর রাজধানীর জাতীয় প্রেসক্লাব ও ঢাকা মেডিক্যালের সামনে বিক্ষোভ করেন প্রবাসীরা।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, প্রবাসীরা যেন অগ্রাধিকার ভিত্তিতে টিকা পান, সে বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া আছে। সৌদি প্রবাসীদের বিষয়ে তিনি বলেন, সিনোফার্মের টিকা গ্রহণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আলোচনা চলছে। ইতোমধ্যে দুই দেশের চিঠি চালাচালি হয়েছে। সৌদি সরকারের পক্ষ থেকে বিষয়টি বিচেনায় নেওয়ার আশ্বাস দিয়েছে। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন