ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

‘কাঁধে কাঁধ মিলিয়ে চলছে ঢাকা-বেইজিং’

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২১, ২২:৫৩
লি জিমিং

চীনকে বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার আখ্যায়িত করে দেশটির রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, উন্নয়নের যাত্রায় একসাথে এবং কাঁধে কাঁধ মিলিয়ে চলছে দুই দেশ।

আজ বুধবার এক আন্তর্জাতিক ওয়েবিনারে এ কথা বলেন তিনি।

তবে সহযোগিতার অনেক ক্ষেত্র অনুসন্ধান এখনো বাকি উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন, দারিদ্র্য বিমোচনে অভিজ্ঞতা ও সম্পদ ভাগাভাগি করার মাধ্যমে সবসময় এদেশের পাশে থাকবে চীন। দারিদ্রতা থেকে বেরিয়ে আসতে সরকার ও জনগণ প্রতিশ্রুতি এবং দৃঢ়ভাবে কাজ করার বিষয়টি প্রমাণ করেছে ঢাকা।

বাংলাদেশ মাত্র ৪ দশকেই নিম্নমধ্যম আয়ের দেশে পরিণত হতে পারে মন্তব্য করে তিনি বলেন, গত বছর বিশ্বব্যাংকও বলেছে, সারা বিশ্বে দারিদ্র্য দূরীকরণের মডেল হচ্ছে বাংলাদেশ। ২০০০ সাল থেকে দারিদ্র্য কমিয়ে অর্ধেকে নামিয়ে এনেছে দেশটি।

এখন পর্যন্ত আড়াই কোটির বেশি মানুষকে দারিদ্র্য থেকে বের করে আনা হয়েছে জানিয়ে লি জিমিং বলেন, বাংলাদেশ সরকারের সঠিক ব্যবস্থাপনা এবং জনগণের পরিশ্রমে মহামারিতেও সাফল্যের গল্প বিস্তৃত হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চীন অ্যালামনাইয়ের (অ্যাবকা) আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে এই ওয়েবিনারের আয়োজন করা হয়। এতে দারিদ্র্য দূরীকরণের ওপর গুরুত্বারোপ করা হয়। সাবেক কূটনীতিক মুন্সী ফয়েজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বক্তব্য রাখেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন