ঢাকা | সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

ডেঙ্গু আক্রান্তের ৯০ ভাগই রাজধানীতে

শতাব্দী প্রতিবেদক

প্রকাশনার সময়

০৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৪

রাজধানীসহ সারাদেশে হু হু করে বেড়েই চলেছে ডেঙ্গু রোগী। আক্রান্তের ৯০ ভাগের বেশি খোদ রাজধানীতে। আগস্টের চেয়ে সেপ্টেম্বরে আক্রান্ত ও মৃত্যু আরো ভয়াবহ আকার ধারণ করেছে। চলতি মাসে এডিসবাহিত মশা রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন আড়াইশ’র বেশি ভর্তি হচ্ছে হাসপাতালে।

সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬৫ জন। নতুন ভর্তি রোগীদের বেশিরভাগই ঢাকার বাসিন্দা। ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩২ জন এবং ঢাকার বাইরে ৩৩ জন রোগী। নতুন করে ডেঙ্গুতে মারা গেছেন দুইজন। এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত মারা গেলেন ৫১ জন। ডেঙ্গুর এ হিসাব শুক্রবার সকাল ৮টা থেকে গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, সেপ্টেম্বরে প্রথম চার দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি এক হাজার ১৪৫ জন। চলতি মাসের চার দিনেই মারা গেছেন ৫ জন। সেপ্টেম্বরে প্রতিদিন গড়ে হাসপাতালে ভর্তি ২৮৬ জনের বেশি।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যমতে, ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ২৭৩ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ২৩৭ জন। অন্যান্য বিভাগে চিকিৎসাধীন আছেন ১৩৬ জন। চলতি বছর ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত দেশে সরকারি হিসাবে ডেঙ্গু রোগীর সংখ্যা ১১ হাজার ৫০১ জন। এদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়প্রাপ্ত হয়েছেন ১০ হাজার ১৭৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান অনুয়ায়ী, চলতি বছরে মারা গেছেন ৫১ জন। এর মধ্যে জুলাই মাসে ১২ জন এবং আগস্টে ৩৪ জনের মৃত্যু হয়েছে। আগস্টে ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ৬৯৮ জন। গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে শনাক্ত হয় ২ হাজার ৬৫৮ জন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x