ঢাকা | সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

দেশে আতঙ্ক বাড়াচ্ছে ভয়ংকর 'ব্ল্যাক ফাঙ্গাস'

অনলাইন ডেস্ক

প্রকাশনার সময়

০৪ সেপ্টেম্বর ২০২১, ২০:০৫

দেশে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমে আসলেও নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে ভয়ংকর ‘ব্ল্যাক ফাঙ্গাস’। এই ব্ল্যাক ফাঙ্গাসের বিষয়ে বেশ কিছুদিন ধরেই দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করছিলেন।

এর মধ্যেই দেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হওয়ার পাশাপাশি একজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। এমন প্রেক্ষাপটে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের উপযুক্ত চিকিৎসায় করণীয় ঠিক করতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ২৪ ঘণ্টায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে ৩৫ বছর বয়সী এক রোগী চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

শনিবার (৪ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ন কবির।

তিনি বলেন, আক্রান্ত রোগীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ নিয়ে চট্টগ্রামে তিনজন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

তিনি আরও বলেন, আগে আক্রান্ত দুইজনের প্রয়োজনীয় অপারেশন করা হয়েছে। এরমধ্যে একজন চিকিৎসা নিয়ে বাড়ি চলে গেছেন। আরেকজনকে এখনও চিকিৎসা দেওয়া হচ্ছে।

চমেক সূত্রে জানা গেছে, আক্রান্ত নারী রোগী অতিরিক্ত ডায়াবেটিসসহ বিভিন্ন সমস্যা নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরীক্ষা করার পর তার ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে।

ওই নারী কোভিড আক্রান্ত না হয়েও তার শরীরে ব্লাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে। বর্তমানে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ১৩ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে। আক্রান্ত নারীর বাড়ি চট্টগ্রাম নগরীর হালি শহর এলাকায়।

এর আগে জুলাই মাসের শেষ দিকে ৬০ বছর বয়সী এক নারীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস ধরা পড়ে। যা ছিল ব্ল্যাক ফাঙ্গাসে চট্টগ্রামে প্রথমবারের মতো কেউ আক্রান্তের ঘটনা। এরপর ১০ আগস্ট একজন পুরুষের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x