ঢাকা | রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

১২ বছরের শিক্ষার্থীরাও টিকা পাবে : শিক্ষামন্ত্রী

শতাব্দী প্রতিবেদক

প্রকাশনার সময়

০৩ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯

আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত বাস্তাবয়নে ১২ বছর বা তার বেশি বয়সীদেরও টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শুক্রবার একটি প্রাথমিক বিদ্যালয়ের নব নির্মিত ভবনের উদ্বোধন শেষে এ তথ্য জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এরই মধ্যে অধিকাংশ ক্ষেত্রে শিক্ষক ও কর্মচারীদের টিকাদান সম্পন্ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আগে বলেছিলেন, ১৮ বছরের বেশি যারা তাদের টিকা দেয়ার ব্যবস্থা করতে। এখন তিনি বলেছেন, ১২ বছরের বেশি যারা তাদের টিকা দেয়ার কাজটি শুরু করতে, যেহেতু সব টিকা ১২ বছর বয়সীদের দেয়া যায় না। কাজেই যে টিকাগুলো দেয়া যায় সে টিকাগুলো সরকার আনার ব্যবস্থা করছে।

আমরা সেগুলো পর্যায়ক্রমে দেব। তবে এখন আশা করছি ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারব।

তিনি আরো বলেন, এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রত্যেকটিতে অভিভাবকরা, শিক্ষার্থীরা, শিক্ষকরা ভেতরে-বাইরে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলবেন।

এ বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে শুধু এককভাবে শিক্ষা মন্ত্রণালয় বা প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় এটি নিশ্চিত করতে পারবে না। সেক্ষেত্রে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক এবং রাজনীতিকরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে এটিকে নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমরা জানি, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ১৭ মাস বন্ধ ছিল। এটির সুফল আমরা পেয়েছি। আমাদের দেশে সংক্রমণ সেভাবে বাড়েনি। কিন্তু এখন যখন আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছি তার কারণ একদিকে ভালো হলেও অন্যদিকে শারীরিক, মানসিক বা সামাজিক নানা ধরনের সমস্যাও আছে। সব দিক বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে হয়।

সংক্রমণের হার দ্রুতই কমে যাওয়ায় আমরা সেই সিদ্ধান্তই এখন নিচ্ছি। তাই স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে। এ জন্য সবার সহযোগিতা চাই।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x