ঢাকা | রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

শনিবার থেকে ভারতে ফ্লাইট চলাচল শুরু

অনলাইন ডেস্ক

প্রকাশনার সময়

০৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:০১

ভারতের সঙ্গে করা এয়ার বাবল চুক্তির আওতায় আগামীকাল শনিবার, ৪ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল শুরু হতে যাচ্ছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

বেবিচক এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বৃহস্পতিবার দিবাগত রাতে জানায়, চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ভারতে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনা করবে ৩টি এয়ারলাইন্স। অবশ্য পরের সপ্তাহ থেকে যাতে ১০টি ফ্লাইট পরিচালনা করা যায় সেজন্য ভারতকে প্রস্তাব পাঠানো হয়েছে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান স্বাক্ষরিত ওই সার্কুলারে জানানো হয়, ৪ সেপ্টেম্বর থেকে ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তা অব্যাহত থাকবে।

এতে আরো বলা হয়, সপ্তাহে ৭টি ফ্লাইটের মধ্যে ঢাকা থেকে কলকাতা রুটে ২টি এবং দিল্লী রুটে ২টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অন্যদিকে, ঢাকা থেকে চেন্নাই রুটে ৩টি ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

বেবিচকের সার্কুলারে জানানো হয়, ভারতের নাগরিকরা এয়ার বাবল চুক্তিতে ব্যবসায়িক ভিসা নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। এদেশে আসার পর তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। অন্যদিকে, ফ্লাইটগুলোতে ধারণ ক্ষমতার ৯০ শতাংশের বেশি যাত্রী নেয়া যাবে না।

বেবিচক আরো জানিয়েছে, পরবর্তীতে ভারতের সঙ্গে সপ্তাহে ১০টি ফ্লাইট পরিচালনার প্রস্তাব দেয়া হয়েছে। আর সেটা হলে সপ্তাহে ৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ ছাড়া ৪টি ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং ১টি ফ্লাইট পরিচালনা করবে নভোএয়ার।

জানা যায়, চুক্তির আওতায় ভারতের ৩টি এয়ারলাইন্স বাংলাদেশে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে স্পাইস জেট ৩টি, ইন্ডিগো ২টি এবং এয়ার ইন্ডিয়া ২টি ফ্লাইট পরিচালনা করবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত এপ্রিল মাস থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x